1. admin@culturenews24.com : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি
আমরা সারা বাংলাদেশ ব্যাপী জেলা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি। আগ্রহী প্রার্থীগণ ই—মেইল এ সিভি ও ছবি পাঠিয়ে আবেদন করতে পারবেন।E-mail: newsroom@culturenews24.com, culturenews24.com@gmail.com, Mob: 01726-860079, 01856-101610. আমরা শুধুমাত্র সংস্কৃতি বিষয়ক সংবাদ প্রচার করে থাকি। (শর্ত প্রযোজ্য) বি:দ্র: সাইট উন্নয়নের কাজ চলছে...............।
সর্বশেষ
ফরিদপুরে নকল শিশু খাদ্য ও ঔষধ কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান ফরিদপুরে ছাত্রলীগের উদ্দ্যোগে বিনামূল্যে গামছা, পানি ও শরবত বিতরন ফরিদপুরে ভুয়া পশু চিকিৎসকের সাজা প্রদান ফরিদপুরে ওয়েস্টার্ন পার্কে দুইদিন ব্যাপী ফ্রি মেহেদী উৎসব দারিদ্র বিমোচন যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ফরিদপুরে ইমামদের মধ্যে ঈদ উপহার বিতরণ ফরিদপুরে শুরু হয়েছে দ্বিতীয় বিভাগ ক্রিকেট ও কোয়ালিফাই রাউন্ড ক্রিকেট লীগ সালথায় কৃষককে কুপিয়ে হত্যায় পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফরিদপুর কোতয়ালী থানা পুলিশ কর্তৃক পরিবহন সুপারভাইজারের লাশ উদ্ধার ফরিদপুরে ৪২ তম জাতীয় ক্রিকেট প্রতিযোগিতা শুরু

গরম চা পানে হতে পারে খাদ্যনালীতে ক্যান্সার।

  • সময় : বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪
  • ১৭১ বার দেখা হয়েছে।

এক কাপ গরম চায়ে চুমুক দিয়ে অনেকেরই দিনের শুরু হয়। কাজের ফাঁকে, আড্ডায় এক কাপ চা ছাড়া আমাদের যেন চলে না। তবে অতিরিক্ত গরম চা পানে হতে পারে খাদ্যনালীতে ক্যান্সার। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

গবেষকরা দেখেছেন, যারা ৬০ ডিগ্রি সেলসিয়াসের (১৪০ ডিগ্রি ফারেনহাইট) চেয়ে বেশি গরম চা পান করেন এবং প্রতিদিন এমন গরম চা ৭০০ মিলিমিটারের বেশি পান করেন তাদের খাদ্যনালী ক্যান্সারের ঝুঁকি ঠাণ্ডা বা কম গরম চা পানকারীদের চেয়ে ৯০ শতাংশ বেশি।

যে কোনো গরম পানীয়ই শরীরের জন্য ক্ষতিকর। তবে গরম চা সবচেয়ে ক্ষতিকর। গলা থেকে পাকস্থলীর মধ্যে দিয়ে যখন চা নামে তখন এর গরম ক্যাফেইন খাদ্যনালীর গায়ে লাগতে থাকে। যা থেকে আলসার ও ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

ইরানের উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ গোলেস্টানের ৫০ হাজার ৪৫ জনের ওপর ১০ বছর ধরে গবেষণাটি করা হয়েছে। ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত করা এই গবেষণায় নতুন করে  ৩১৭ জনের খাদ্যনালীতে ক্যান্সার শনাক্ত করা হয়েছে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি ও গবেষণাটির প্রধান ডা. ফরহাদ ইসলামি বলেন, অনেকেই চা, কফি বা অন্যান্য গরম পানীয় পান করেন। তবে আমাদের প্রতিবেদন বলছে, অতিরিক্ত গরম চা পান করলে তা খাদ্যনালী ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

তাই গরম পানীয় পান করার আগে তা ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি।

গবেষণার এই ফল বুধবার (১৯ মার্চ) ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত হয়।

এর আগেও এ বিষয়ে গবেষণা করা হয়। তখন গরম চা পানে খাদ্যনালীর ক্যান্সার হতে পারে বলে গবেষণায় উঠে আসে। তবে এবারের গবেষণায় নির্দিষ্ট করে ঠিক কত গরম চা খেলে ক্যান্সারের ঝুঁকি থাকে তা উঠে এসেছে।

খাদ্যনালীর ক্যান্সারে বিশ্বের বহু মানুষ আক্রান্ত হচ্ছে। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের হিসাব অনুযায়ী, এই ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রায় ৪ লাখ মানুষ মারা যাচ্ছে।

আমেরিকান ক্যান্সার সোসাইটির তথ্যমতে, ২০১৯ সালে শুধু যুক্তরাষ্ট্রে ১৩ হাজার ৭৫০ জন পুরুষ ও ৩ হাজার ৯০০ জন নারী খাদ্যনালী ক্যান্সারের ঝুঁকিতে রয়েছেন।

(সংগ্রহীত)

আপনার সামাজিক মিডিয়াতে এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2023-2024 culturenews24.com    E-mail: newsroom@culturenews24.com, culturenews24.com@gmail.com
Theme Customized By BreakingNews