1. admin@culturenews24.com : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি
আমরা সারা বাংলাদেশ ব্যাপী জেলা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি। আগ্রহী প্রার্থীগণ ই—মেইল এ সিভি ও ছবি পাঠিয়ে আবেদন করতে পারবেন।E-mail: newsroom@culturenews24.com, culturenews24.com@gmail.com, Mob: 01726-860079, 01856-101610. আমরা শুধুমাত্র সংস্কৃতি বিষয়ক সংবাদ প্রচার করে থাকি। (শর্ত প্রযোজ্য) বি:দ্র: সাইট উন্নয়নের কাজ চলছে...............।
সর্বশেষ
ফরিদপুরে নকল শিশু খাদ্য ও ঔষধ কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান ফরিদপুরে ছাত্রলীগের উদ্দ্যোগে বিনামূল্যে গামছা, পানি ও শরবত বিতরন ফরিদপুরে ভুয়া পশু চিকিৎসকের সাজা প্রদান ফরিদপুরে ওয়েস্টার্ন পার্কে দুইদিন ব্যাপী ফ্রি মেহেদী উৎসব দারিদ্র বিমোচন যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ফরিদপুরে ইমামদের মধ্যে ঈদ উপহার বিতরণ ফরিদপুরে শুরু হয়েছে দ্বিতীয় বিভাগ ক্রিকেট ও কোয়ালিফাই রাউন্ড ক্রিকেট লীগ সালথায় কৃষককে কুপিয়ে হত্যায় পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফরিদপুর কোতয়ালী থানা পুলিশ কর্তৃক পরিবহন সুপারভাইজারের লাশ উদ্ধার ফরিদপুরে ৪২ তম জাতীয় ক্রিকেট প্রতিযোগিতা শুরু

“মফস্বলের থিয়েটার বনাম সংগঠকের ভুমিকা”

  • সময় : শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪
  • ২৮৯ বার দেখা হয়েছে।

বাংলাদেশের অধিকাংশ মফস্বল শহরের মত ফরিদপুর একটি মফস্বল শহর। এই শহরের অনেক নাট্য দলের মতো আমার দল বাংলা থিয়েটার। ২০০৮ সালে সৃষ্ট এই দলটি ১৪ বছর অতিক্রম করে ১৫ বছরে পর্দাপন করেছে।অনেক স্বপ্ন আশা নিয়ে অনেক প্রতিভাবান নাট্য কর্মীদের সাথে নিয়ে পথ চলা শুরু করেছিলাম আমি বা আমরা।সময়ের সাথে সাথে কত নাট্যকর্মী দলে যুক্ত হয়েছে প্রযোজনায় অংশ নিয়েছে, পড়াশোনার পাট চুকিয়ে চাকুরী বা স্থানান্তর হয়েছে।হয়তো সময়ের সাথে সাথে থিয়েটার করে কি হবে ভবিষ্যৎ কি অথবা ব্যক্তিগত উন্নতির আশায় থিয়েটার ছেড়েছে।এমনও সময় আমরা কাটিয়েছি যে আমাদের রিহার্সাল ফ্লোরে কর্মীদের বসতে দিতে পারিনি প্রযোজনায় সবার চরিত্র /টিমে রাখা সম্ভব হয়নি। হাতে গোনা দু চারজন বাদ দিলে দলের জন্যে, দলের ভবিষ্যতের জন্য কয়জন ভেবেছে বা দায়িত্ব নিয়েছে।এখন আসুন টিকিট বিক্রির খোঁজ খবর নেই। প্রযোজনার জন্য যে প্রয়োজনীয় অর্থের দরকার তার জোগার করতে কয়জন কর্মী পাওয়া যায়। আপনি বলতেই পারেন এটা তো দল প্রধান বা কর্মকর্তারা দেখবে আমার দায় কি আমি তো অভিনেতা নেতা তো নই। সংকট টা তখন সৃষ্টি হয় যখন শো শেষে আপনি ভালো অভিনয়ের বাহবা নেন আর দল প্রধানের মুখ শুকনো থাকে হল ভাড়া,লাইট ওয়ালা, প্রেস, হলের সামনের চায়ের দোকানের বাকি,কর্মীদের রিকশা ভাড়া,খাবারের দোকানের বাকি, ইত্যাদি অনান্য বিবিধ দেনা দায়ের হিসাব কষতে কষতে অতঃপর ক্লান্ত বিধস্ত হয়ে পরিবারে কাছে গিয়ে জবাব দিতে না পারার ব্যর্থতা।এভাবেই চলছে, এভাবেই চলবে।

আপনি তো অভিনেতা হয়ে বা মিডিয়ার ষ্টার হয়ে বলবেন মফস্বলে আজকাল থিয়েটার হয়না, অল আর ভোকাস, শুধু শুধু টাইম পাস। আর চাকুরী পেয়ে কোনদিন একটা টাকাও সংগঠন কে অনুদান দেবেন না কেননা কি লাভ অতিত ঘেঁটে মায়ার বাঁধনে জড়িয়ে।(সবার জন্য প্রযোজ্য নয়)। আপনি একদিনে তৈরি হননি কোন ফ্লাটফর্ম না পেলে বা দল আপনাকে সুযোগ না দিলে আপনি আজকের এই গৌরব দেখাতে পারতেন না।আমার দেখা ২৫ বছরের থিয়েটার জীবনে অনেক কিছু দেখেছি, অনেক কিছু শিখেছি, অনেক কিছু শিখতে চাই থিয়েটার থেকে। থিয়েটার চর্চা আমার কাছে এক প্রকারের সংগ্রাম। বিলাসিতা বা টাইম পাস না, আমি হয়তো আমার দলের অনেকের মতো ভালো অভিনেতা হতে পারিনি কিন্তু আপনাদের অনেকের চাইতে দলের দুঃসময়ে বিপদে সমরে শান্তিতে অথবা কর্তব্য পালন নিষ্ঠার সাথে করেছি।

একজন সংগঠক হতে হলে তাকে ধৈর্য একাগ্রতা সাহস বা উদার মানুষিকতা থাকতে হয়।এই নির্মম গুণ কিংবা ভালোবাসা সবার মধ্যে থাকেনা বিধায় খুব বেশি সংগঠক মফস্বলের দলগুলোতে থাকেনা।কাউকে হেয় বা ছোট করার অভিপ্রায়ে নয়। অনেকেই আছেন যারা বুঝে না বুঝে প্রডাকশন কষ্ট সেট প্রপস কষ্টিউম এর ফর্দ করেন কিন্তু দলের ফাণ্ড কিংবা দলপ্রধানের পকেটের দিকে করুণ দৃষ্টিপাত করেন না।আমার দল সহ আমাদের মতো মফস্বলের দলগুলোর কর্মীদের প্রতি আহবান দায়িত্ব নিতে শিখুন আয় বুঝে ব্যয় করুন কাজগুলো ভাগ করে নিন দলে ১০০টাকার প্রয়োজন হলে ১০ টাকা দিয়ে অংশ নিন। জেলা শহরের অনেক সিনিয়র নাট্য ও সংস্কৃতিজন আছে তারা অন্য দলের শো বা উদ্যোগে পাশে দাঁড়ায় না ৫০ টাকার একটা টিকিট কেটে পাশে দাড়ান থিয়েটার বাঁচবে দল বাঁচবে।ত্যাগ করতে শিখুন মুল্যয়ন পাবেন। দল বাঁচলে কর্মী তৈরি হবে সংস্কৃতি চর্চা হবে স্বপ্ন পুরন হবে।নিজের খেয়ে বনের মোষ তাড়ানো কতিপয় নিঃস্বার্থ সংগঠকদের জন্যে আমার অন্তরের ভালোবাসা। জয় হোক বাংলা নাটকের…….

লেখক: আনিসুর রহমান

সভাপতি

বাংলা থিয়েটার, ফরিদপুর।

আপনার সামাজিক মিডিয়াতে এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2023-2024 culturenews24.com    E-mail: newsroom@culturenews24.com, culturenews24.com@gmail.com
Theme Customized By BreakingNews